শুটিংয়ে ফিরছে আরিফের ‘কাঠগড়ায় শরৎচন্দ্র’

শুটিংয়ে ফিরছে আরিফের ‘কাঠগড়ায় শরৎচন্দ্র’

অনলাইন ডেস্ক :

ইতিপূর্বে অমর কথাশিল্পী শরৎচন্দ্রের সৃষ্ট বিভিন্ন সাহিত্য এবং চরিত্র নিয়ে বিভিন্ন চলচ্চিত্র – নাটক নির্মিত হয়েছে। করোনা’র আগে তরুণ নির্মাতা আরিফুর জামান আরিফ শরৎ সাহিত্যের বিভিন্ন চরিত্র নিয়ে নির্মাণ শুরু করেছিলেন ‘কাঠগড়ায় শরৎচন্দ্র’ নামের একটি চলচ্চিত্র। ২০১৮ সালের ১৫ জানুয়ারি ঘটা করে ছবিটির মহরত হয়। এরপর একই বছরের ২২ এপ্রিল এফডিসিতে টানা কয়েক দিন শুটিং করা হয়। এই ছবিতে শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের চরিত্রে অভিনয় করছেন গাজী রাকায়েত। পাবর্তী চরিত্রে অভিনয় করছেন চিত্রনায়িকা সাদিকা পারভিন পপি, দেবদাসের চরিত্রে ফেরদৌস আহমেদ।

নির্মাতা আরিফ জানান, ছবিটির ৪৫ শতাংশ কাজের পর দৃশ্যধারণ বন্ধ হয়ে যায়। বেশ কয়েকবার তিনি এটি শেষ করার কথা জানালেও শুটিং ফ্লোরে গড়ায়নি। পরিচালকের প্রথম ছবিটি শেষ না হলেও দ্বিতীয় ছবি ‘যন্ত্রণা’ গেলো বছর প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। তবে জটিলতা কাটিয়ে অবশেষে ফের কাঠগড়ায় শরৎ চন্দ্র ছবির শুটিং শুরু হতে যাচ্ছে বলে জানিয়েছেন পরিচালক আরিফ।তিনি বলেন, নানা কারণে আজও আমার প্রথম ছবিটির শুটিং শেষ করতে পারিনি। বেশ কয়েকবার শুটিংয়ের পরিকল্পনা করেও পারিনি। সবকিছু ঠিকঠাক থাকলে চলতি বছরই ছবিটির কাজ শেষ করা হবে। রোজার ঈদের পর শুটিং করার পরিকল্পনা করা হচ্ছে।

জানা যায়, ছবিটির গুরুত্বপূর্ণ চরিত্রের অভিনেত্রী পপি দীর্ঘ সময় ধরে উধাও। তিনি আর অভিনয়ে ফিরবেন না। সে ক্ষেত্রে তার চরিত্রের পরিণতি কী হবে ? এমন প্রশ্নের উত্তরে আরিফ বলেন, তার শুধু একটি গান বাকি। সিকোয়েন্স সব শেষ। তবে ছবিটিতে গানটা জরুরি। এটি ছাড়া কাজটি অসুম্পর্ণ হবে। তার সঙ্গে যোগাযোগের সর্বোচ্চ চেষ্টা চলছে। একান্ত না পেলে বিকল্প ভাবতে হবে। দুই দিন শুটিং বেশি করতে হবে। তবে আমি আশাবাদী তাকে পাওয়া যাবে। বাকি শিল্পীদের সিকোয়েন্স ঠিক আছে।

প্রথম ধাপের শুটিংয়ে অংশ নেয়ার পর পপি বলেছিলেন, আমার অনেক স্বপ্নের চরিত্র পার্বতী। নামটি শুনলেই যেনো নিজের ভেতর কেমন শিহরিত হই আমি। পার্বতী একটি কালজয়ী চরিত্র। আমার মনে আছে এই চরিত্র নিজেকে যথাযথভাবে উপস্থাপনের জন্য অনেক কষ্ট করে গেটআপ নিয়েছিলাম। বেশ কিছুদিন শুটিংও করেছি। কিন্তু ছবিটি শেষ হয়েও শেষ হচ্ছে না। আমি চাই এই ছবিটি দ্রুত শেষ হোক। কারণ নিজেকে পার্বতীরূপে পর্দায় দেখার জন্য আমি নিজেই মুখিয়ে আছি। আমার বিশ্বাস নির্মাতা এবং প্রযোজক দ্রুত এই সিনেমার কাজ শেষ করবেন। দর্শকও তাদের প্রতীক্ষার প্রহর শেষে ছবিটি দেখতে হলে হলে যাবেন।

ছবিতে আরও অভিনয় করেছেন আমিন খান, আনিসুর রহমান মিলন, মৌসুমী হামিদ, মানসী প্রকৃতি, তামান্না সম্পা, আমিন শাহ্, রাশেদ, ফরহাদ হায়দার ও রামেন্দু মজুমদার প্রমুখ। ছবিটির কাহিনি ও সংলাপ করেছেন হাশিম আখতার মো. করিম। গীতিকবি মোহাম্মদ রফিকউজ্জামানের কথায় সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন আলী আকরাম শুভ। দুটি গানের একটি গান যৌথভাবে গেয়েছেন প্রয়াত সুবীর নন্দী ও সাবিনা ইয়াসমিন। আরেকটি একাই গেয়েছেন সাবিনা ইয়াসমিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *